Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

স্পোর্টস ডেস্ক | তারিখঃ ১৩.০৪.২০২১

ক্রিকেট বাদে বাংলাদেশ অন্যান্য খেলায় খুব একটা আন্তর্জাতিক পরিচিতি এখন নেই।

যার কারণ খুব স্পষ্ট। দেশে এসব খেলার উপযুক্ত অবকাঠামো এবং অর্থায়ন নেই। দায়িত্বশীলদের মাথাব্যথাও নেই। যেমন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অ্যাথলেটিকস ট্র্যাক অনেকদিন ধরেই জরাজীর্ণ। এমন ট্র্যাকেই অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। সম্প্রতি ওই স্টেডিয়ামের অ্যাথলেটিকস ট্র্যাকের একটি ছবি সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। ছবিটি তুলেছেন জনকন্ঠের ফটো সাংবাদিক ইবনুল আসাফ জাওয়াদ।

ছবিতে দেখা যাচ্ছে জরাজীর্ণ ট্র্যাকের মাঝখানে বড় একটি গর্ত হয়ে গেছে। সেই গর্ত ভরাট করা হয়েছে ডাবের খোসা দিয়ে! আশ্চর্য হলেও দেশের একটি জাতীয় স্টেডিয়ামের অ্যাথলেটিকস ট্র্যাকের এই অবস্থা!  ১৫ বছর আগে ১০ কোটি টাকা ব্যয়ে যে ট্র্যাক বসানো হয়েছিল, সেটা কয়েক বছর পরেই অকেজো হয়ে যায়। নতুন করে ট্র্যাক বসানোর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ট্র্যাকের এখানে, ওখানে ছেড়া-ফাঁটা, বড়বড় গর্ত। এর মাঝেই চলছে খেলা!

এদিকে অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বলেছেন, ছবিটা স্টেডিয়ামের মূল ট্র্যাকের নয়। পাশের ওয়ার্মআপ ট্র্যাক এটি। পুরো স্টেডিয়ামই নাকি নতুন করে সাজাতে ১০০ কোটি টাকার বাজেট পাস হয়েছে। কিন্তু করোনায় কাজই শুরু হয়নি। আর নতুন ট্র্যাক বসানো হবে বলে পুরনো ট্র্যাক সংস্কারও হয়নি। জোড়াতালি দিয়েই চলছে একের পর এক আসর। এতে অ্যাথলেটদের ইনজুরিতে পড়ার ঝুঁকি বেড়েই চলছে।